সুন্নতী জীবনঃগরিব মুমিন বান্দাকে অবহেলা করা যাবে নাSunni life: Poor believing servant can be neglected মমিনুল ইসলাম মোল্লা বর্তমানে অর্থ-বিত্ত, ধন-সম্পদ ,শিক্ষা-দিক্ষা, চাকরি-ব্যবসা ইত্যাদি সামাজিক মর্যাদার চাবিকাঠি। শুধুমাত্র সমাজই নয় পারিবারিক জীবনেও বিষয়টি টের পাওয়া যায়।




সুন্নতী জীবনঃগরিব মুমিন বান্দাকে অবহেলা করা যাবে নাSunni life: Poor believing servant can be neglected
মমিনুল ইসলাম মোল্লা
বর্তমানে অর্থ-বিত্ত, ধন-সম্পদ ,শিক্ষা-দিক্ষা, চাকরি-ব্যবসা ইত্যাদি সামাজিক মর্যাদার চাবিকাঠি। শুধুমাত্র সমাজই নয় পারিবারিক জীবনেও বিষয়টি টের পাওয়া যায়। যে লোকটি সারা জীবন সংসারের ঘানি টানল সে যখন “অবসর ” চল আস স আর আগর মতা মান-সম্মান পায়না। তার কথা মর্যাদা সহকার গ্রহণ করা হয় না।  বধু অথবা পুত্রবধুর আদর-মিশ্রিত শাসনর অধীন চলত হয়। রাসুল (সাঃ) এ ধরণর লাকদর ভালবাসতন। বুখারি শরিফ বর্ণিত হয়ছ- “ আমি রাসুল আকরাম (সাঃ) ক বলত শুনছি ঃ কান ধরণর লাক জানাতি হব, আমি কি তামাদর তা বলবা না? য দুর্বল ব্যক্তিক লাকরা শক্তিহীন ও তুছ জ্ঞান কর, স যদি আল্লাহর উপর ভরসা কর হলফ কর তব আল্লাহ তা পূরণ করার সুযাগ দন। ( হযরত হারিসা ইবন ওয়াহাব (রাঃ) বর্ণিত। প্রতিবশী কিংবা অনাত্মীয় বাদও আত্মীয় -স্বজনরাও তাক সঠিকভাব মূল্যায়ণ করনা। হঠাৎ কর কারও অর্থ-বিত্ত কম গল তার সামাজিক  অনুষ্ঠান দাওয়াতর সংখ্যা কমত থাক। পারিবারিক কান অনষ্ঠানও দখা যায় য জামাই ভাল চাকরী কর কিংবা বড় ব্যবসায়ী তাক উৎসবর অনক আগই দাওয়াত করা হয়। অন্যদিক তুলনামূলকভাব কম পয়সার মালিক জামাইক নাম মাত্র দাওয়াত দয়া হয়। হযরত আবু হারায়রা (রাঃ) বর্ণনা করছন, রাসুল (সাঃ) বলছন- এমন অনক লাক রয়ছ যাদর মাথার চুল উস্া-খুস্া এবং পা দুটি ধূলি- ধূসরিত, তাদরক মানুষর দরজা থক গলা ধাক্কা দিয় তাড়িয় দয়া হয় কি তারা যদি আল্লাহর নাম শপথ কর তব আল্লাহ তাদর সই শপথ পূর্ণ করার তফিক দন ( মুসলিম)। রাসুল (সাঃ) উম্মতদর সাথ নম্র আচরণ করতন। শুধু তাই নয় বিধর্মদর সাথও তিনি ভালব্যবহার করতন। একবার এক ইহুদী মসজিদ নববীত প্রস্রাব কর দিল সাহাবীরা তাক মারত উদ্যত হন। কি নবিজী তাক ক্ষমা কর দন। নবিজী তার সাহাবীদরক পারস্পরিকভাব বিনয়ী ও মধুর ব্যবহার উৎসাহ দিতন। সহিহ মুসলিম শরিফ এসছ ইয়াদ ইবন হিযার (রাঃ) থক বর্ণিত । তিনি বলন, আল্লাহ আমার প্রতি ওহী পাঠিয়ছন, তামরা পরস্পর পরস্পরর সাথ বিনয় -নম্রতার আচরণ করা। যাত কউ কারা উপর ফখর বা গরব না কর এবং একজন আরকজনর উপর বাড়াবাড়ি না কর।( আবু দাউদ)। সহিহ হাদিস বর্ণিত হয়ছ, আক্বরা বিন হাবস আত তামিমি ও ইয়ায়না বিন হিছন আল ফাজারী রাসুল (সাঃ) এর নিকট এস তাক ছুয়াইব, বিল্লাল, আম্মার, খাবাব, (রাঃ) প্রমুখ দরিদ্র অসহায় মুমিনর সাথ বসা দখ হয় জ্ঞান কর। তারপর তার নিকট এস একাকী বল্লন, আমরা চাই য আপনি আপনার সাথ আমাদর বিশষ বঠকর ব্যবস্া করবন , যাত আরব রা আমাদর মর্যাদা উপলব্দি করত পার। কননা আমার নিকট আরবর প্রতিনিধি দল আস।  এই ক্রিতিদাসদর সাথ আরবরা আমাদর উপবিষ্ট দখল আমরা লজ্জাবাধ করি। অতএব আমরা যখন আপনার নিকট আসব তখন আপনি এদরক আপনার নিকট থক উঠিয় দিবন। পর প্রয়াজন তাদর সাথ বসত পারন । একথায় নবিজী মন সম্মতি দিল সুরা আন আমর ৫২ নম্বর আয়াতটি নাযিল হয়। এত বলা হয় “আর তাদরক বিতাড়িত করা না। যারা সকাল বিকাল স্বীয় পালন কর্তার ইবাদত কর তার সষ্টি কামনায়। তাদর হিসাব বিদুমাত্র ও তামার দায়িত্ব নই এবং তামার হিসাবও বিদুমাত্র তাদর দায়িত্ব নই য, তুমি তাদরক বিতাড়িত করব। অন্যথা তুমি যালমদর অর্ভুক্ত হয় যাব।( আন আম৬/৫২)
মুসলিম শরিফর একটি দীর্ঘ হাদিসর শষাংশ বলা হয়ছ , রাসুল (সাঃ) একজন সাহাবীক জিজ্ঞস করলন, এ লাকটি সম্পর্ক তামার ধারণা কি ? স জবাব বল্ল, হ আল্লাহর রাসুল ! এ লাকটি তা গরিব মুসলমান । তার অবস্া এই য বিয়র প্রস্তাব দিল তা প্রত্যাখ্যাত হয়, তার সুপারিশ কবূল করা হয় না। এবং স কান কথা বল্ল তাত কউ গুরুত্ব দয় না। রাসুল (সাঃ) বল্লন, এই লাকটি নিস্বঃ মুসলমান হলও দুনিয়ার ঐসব ( তথাকথিত শরিফ) লাকদর চয় অনক উত্তম।” আমাদর সামাজর দিক তাকাল তার বাস্তবতা পাওয়া যায়।  মসজিদ নামাজ পড়ার সময় আমরা সবাই ধনী-গরিব একই কাতার পায় পা মিলিয় দাড়াই। কি কান সামাজিক অনুষ্ঠান গল দখা যায় ভিআইপিদর জন্য আলাদা ব্যবস্া। মিসকিনদর জন্য চয়ারর ব্যবস্া নই। টবিল চয়ার খালি থাকলও তাদরক এক লাইন বসিয় কান রকম খাইয় বিদায় কর দয়া হয়। অন্যান্যদর জন্য খাবারর শষ দই, মিষ্টি, জর্দা, ফির্নি, কিংবা কামল পানীয়র ব্যবস্া থাকলও এ শ্রনীর লাকদর ভাগ্য তা জাটনা। তাদর পাশ বস কান দাওয়াতী মহমান খত চায় না।  এটাও একধরণর অহংকার। আর এ ধরণর অহংকারীদর জন্য রয়ছ জাহানামর দুসঃবাদ। সমাজর অধিকাংশ লাক গরিব মিসকিন, দুর্বল ও অসহায় লাকদর অবজ্ঞার চাখ দখ। ধরি দুজন লাকর নাম আব্দুল কাদর। দুজনই পরিচিত এবং এক সাথ আসছ আপনি হয়তা পরিপাটি লাকটিক বল্লেন- কি খবর?  আব্দুল কাদর সাহব, কমন আছন? আজকালতা আপনাক দখাই যায় না। অন্য লাকটিক হয়তা বল্লন,  কির কাদিরা কমন আছস? তার বাচা-কাছাডির খবর কি? এভাব বল্ল দ্বিতীয় লাকটি মন কষ্টপত পারন। অর্থ-বিত্তহীন লাকরা সামাজিকভাব অবহলার শিকার। তারা তাদর অভাব-অনটন, সুখ-দঃখর কথা কারা কাছ  বলার সুযাগ পান না।  তাই তাদরক ধমক দিয় কথা বলা যাব না, তাদরক এড়িয় চলা যাব না যহতু গরীব মুমিন বাদাক আল্লাহ ভালবাসন। লখকঃ মমিনুল ইসলাম মাল্লা, রাষ্ট্রবিজ্ঞানর  প্রভাষক , সাংবাদিক ও  ধমর্ীয় গবষক, কুমিল্লা 
x

No comments

Theme images by mammuth. Powered by Blogger.