কঠিন হাশররে ময়দানে নবজিীর ( সাঃ ) শাফায়াত
মমনিুল ইসলাম মোল্লাসাধারণভাবে আরশ হলো সংিহাসন। শরয়িত অনুযায়ী আরশ হলো আল্লাহর আসন। এটি মহান আল্লাহ পাক রাব্বুল আলামনি এর সরো সৃষ্ট।ি কোরানুল কারমিে আল্লাহ বলনে, তনিি নভোমন্ডল ও ভূমন্ডল সৃষ্টি করছেনে ৬দনি।ে অতঃপর আরশরে উপর তনিি সমাসনি হয়ছেনে। ( আল হাদদি -৬) রাসুলে আকরাম (সাঃ ) বলনে, কুরসরি তুলনায় সাত আসমান হলো ময়দানে পড়ে থাকা একটি বালার মতো। আর আরশরে তুলনায় কুরসি হলো ঐরূপ বালার মতো। ( সলিসলিাহ সহীহাহ -১০৯) ইবনে আব্বাস ( রাঃ) বলনে, কুরসি হলো মহান আল্লাহর পা রাখার যায়গা। ( মুখতাসারুল উলুম ১/৭৫)। কঠনি হাশররে দনিওে আল্লাহর রহমত পূন্যবানদরে জন্য বরাদ্দ থাকব।ে মুহাম্মদ ইবনে আবু গালবি (র) ....আবু হুরায়রা (রাঃ) থকেে র্বণতি তনিি বলনে, আমি রাসুলে আকরাম (সাঃ) কে বলতে শুনছেি আল্লাহ তায়ালা সমস্ত সৃষ্টকিে সৃষ্টি করার র্পূবে একটি লখো লপিবিদ্ধ করে রখেছেনে। তা হলো “ আমার ক্রোধরে উপর আমার রহমত আগ্রগামী হয়ছে”ে। এটি তারই নকিটে আরশরে উপর লপিবিদ্ধ আছে ( বুখার)ি । আবু হুরায়রা (রাঃ) থকেে র্বণতি , রাসুলে আকরাম (সাঃ) বলছেনে, সাত শ্রণেরি লোক আল্লাহ পাক রাব্বুল আলামনি এর আরশরে ছায়ায় স্থান পাব।ে তারা হচ্ছ-ে১. ন্যায়পরায়ন শাসক ২. যে যুবক আল্লাহ তায়ালার ইবাদতে মশগুল। ৩. যে ব্যক্তরি অন্তর মসজদিনে সাথে যুক্ত থাক।ে ৪. যে দুই ব্যক্তি আল্লাহর জন্য পরস্পরকে ভালবাস।ে ঐ লোক যাকে অভজিাত বংশীয় কোন সুন্দরী রমনী আহবান করে (খারাপ কাজরে জন্য ) কন্তিু সে বল,ে আল্লাহকে ভয় করি ৬. ঐ লোক যে গোপনে দান করে , এমনকি তার ডান কি দান করছেে তা বাম হাত জাননো এবং যে লোক একাকী আল্লাহর ভয়ে অশ্রæ ঝড়ায় (বোখার)ি। এছাড়া কয়োমতরে দনি ছাদকার ছায়া হব।ে সে ছায়ায় ছাদকাকারী আরাম লাভ করব।ে রাসুলে আকরাম (সাঃ ) বলনে, হাশররের মাঠে সমস্ত লোকদরে বচিার শষে না হওয়া র্পযন্ত প্রত্যকে মানুষ নজি নজি ছাদকার ছায়াতলে অবস্থান করবে (আহমদ) । পৃথবিীতে যারা দান-ছাদকা করছেনে কয়োমতরে পাশাপাশি কবরওে মহা শান্তি লাভ করবনে। ছাদকার বদৌলতে দোজখরে শাস্তি কম হব।ে রাসুলে আকরাম (সাঃ )বলনে, আকাশ ও পৃথবিীর মাঝে কতটুকু দূরত্ব তা কি জান? তনিি বল্লনে- এ দু এর মাঝে দূরত্ব হল একাত্তর, বাহাত্তর, বা তয়িাত্তর বছররে পথ এর উপরে আসমানরে দূরত্ব অনুরূপ । এভাবে তনিি সাত আসমানরে উল্লখে করলনে। পরে বল্লনেঃ সপ্তম আকাশরে উপর আছে সাগর। এর ওপরও নীচরে দূরত্ব হলো আসমান ও যমীনরে দূরত্বরে অনুরূপ। এর উপর হলো আটটি মষে (আকৃতরি ফরিস্তিা)। এগুলোর খুর থকেে নয়িে হাঁটু র্পযন্ত হল আকাশ থকেে আরকে আকাশরে দূরত্বরে সমান। এগুলোর পীঠরে উপর হলো আরশ। এর নচি থকেে উপররে ব্যবধান হলো দুই আকাশরে মাঝরে ব্যবধানরে অনুরূপ। এর র্উধ্বে হলনে আল্লাহ রাব্বুল ইজ্জত। ( তরিমঝি-িহাদসিটি গারবি)।
সদেনিকার কঠনি অবস্থা থকেে আল্লাহ পাক রাব্বুল আলামনি আমাদরে ক্ষমা করুন। সদেনি র্সূয মাথার অতি নকিটে আসব।ে মকিদাদ থকেে র্বণনাকারী সুলাইম বনি আমরে বলনে, আল্লাহর কসম! আমি জাননিা য,ে রাসুলে আকরাম (সাঃ )মীল শব্দরে র্অথ কি নয়িছেনে? জমনিরে দূরত্ব ( মাইল) নাকি ( সুরমাদানীর শলাকা) যার দ্বারা চোখে সুরমা লাগানো হয়। কঠনি হাশররে ময়দানে গাছ-পালা , লতা-পাতা কছিুই থাকবে না। সুতরাং র্সূয তাপ থকেে রক্ষা করার মতো কছিুই থাকবে না। সখোনে শুধুমাত্র আরশরে ছা’য়া থাকব।ে হাশররে ময়দানে পাপীরা প্রচন্ড তাপরে কারণে ঘামতে থাকব।ে এ ঘাম সকলরে জন্য সমান হবে না। পাপরে মাত্র অনুযায়ী এর র্পাথক্য হব।ে কারো পায়রে ঘাট র্পযন্ত, কারো হাঁটু র্পযন্ত , আবার কারো বা নাক র্পযন্ত ঘামে ডুবে যাব।ে ( বোখারি ও মুসলমি)
আল্লাহর আরশ কমেন তার ববিরণ সহহি হাদসিে পাওয়া যায়। রাসুলে আকরাম (সাঃ )) বলনে, নবীদরে মধ্যে একে অপররে উপর প্রাধান্য দয়িো না। কয়োমতরে দনি সবাই র্মুছতি হওয়ার পর আমি সকলরে আগে কবর থকেে উঠে দখেব মুসা (আঃ) আরশরে একটা পায়া ( প্রান্ত) ধরে আছনে ( বুখার)ি। যারা আল্লাহর আরশ বহন করে এবং যারা তার চারপাশে আছে তারা তাদরে পালনর্কতার প্রসংসা- পবত্রিতা র্বণনা করে তার প্রতি বশ্বিাস স্থাপন করে এবং মুমনিদরে ক্ষমা র্প্রাথনা করে বলে , হে আামাদরে পালনর্কতা , আপনার রহমত ও জ্ঞান সবকছিুতে পরব্যিাপ্ত। অতএব যারা তওবা করে এবং আল্লাহর পথে চলে তাদরেকে ক্ষমা করুন এবং জাহান্নামরে আগুন থকেে রক্ষা করুন। সুতরাং আল্লাহর প্রয়ি বান্দা হতে হলে আমাদরেকে রাসুলে আকরাম (সাঃ )এর দখোনো পথ অনুযায়ী এবং আল্লাহ পাক রাব্বুল আলামনি এর নর্দিশেনা অনুযায়ী চলতে হব।ে
র্বতমান পৃথবিী ধ্বংস হয়ে যাওযার পর আল্লাহর নর্দিশেে আরকেটি নতুন জগৎ সৃষ্টি হব।ে প্রতটিি মানুষ হযরত আদম (আঃ) থকেে শুরু করে র্সবশষে জন্ম নয়ো শশিুটি র্পযন্ত একসাথে পুনরুজ্ববিীত হব।ে প্রতটিি মুসলমানরে আল্লাহকে সবসময় স্মরণে রাখা উচতি। কোন খারাপ কাজ করতে গলেে আমাদরে ভাবা উচতি অন্য কউে না দখেলওে আল্লাহ ঠকিই দখেছনে। যারা আল্লাহর স্মরণ থকেে মুখ ফরিয়িে নবেে তারা কয়োমতরে দনি অন্ধাবস্থায় উঠব;ে যারা আল্লাহর প্রতি মথ্যিা আরোপ করে কয়োমতরে দনি তাদরে মুখ কালো দখো যাব।ে পথভ্রষ্টরা কউে মুখে ভর দয়িে চলা অবস্থায়, মুক ও বধরি অবস্থায় উত্থতি হব।ে
র্বতমান পৃথবিীতে ১দনিে ২৪ ঘন্টা হয়। কন্তিু আখরিাতে সময়রে হসিাব পাল্টে যাব।ে তখনকার দনি র্বতমানরে দনিরে চয়েে অনকে লম্বা হব।ে সূরা মাআরাজ ( আয়াত-৪) এ আল্লাহ বলনে, ফরিস্তিা এবং রুহু তার দকিে র্উধ্বগামী হয়। এক দনিে যা র্পাথবি ৫০ হাজার বছররে সমান। তবে তাফসীরকারকগণ এসময়টকিে দুভাগে ভাগ করছেনে। পাপীদরে জন্য এ সময়টি লম্বা হবে বলে তারা উল্লখে করনে। অন্যদকিে মুমনিদরে জন্য তা হবে জোহর থকেে আসর র্পযন্ত লম্বা সময়রে মত। ( সহীহুল জামে ৮১৩৯০) সূরা মাআরজিে বলা হয়ছে,ে শষে বচিাররে দনি অঅকাশ হবে গলতি ধাতুর মতো। ( আয়াত ৮-৯) এবং র্পবত সমূহ হবে রঙ্গীন পশমরে মতো। হযরত আয়শো (রাঃ) থকেে র্বণতি। তনিি বলনে, আমি রাসুলুল্লাহ (সাঃ ) কে বলতে শুনছেি কয়িামতরে দনি মানবজিাতকিে উলঙ্গ ও খতনাবহিীন অবস্থায় একত্রতি করা হব।ে আমি আরয করলাম , হে আল্লাহর রাসূল (সাঃ) এমতাবস্থায়তো নারী পুরুষ পরস্পররে দকিে তাকাব।ে নবী সাঃ বল্লনে, হে আয়শো । সদেনিরে অবস্থা এত ভয়াবহ হবে যে নারী পুরুষ এক অপররে দকিে তাকাবার কোন চন্তিাই করবে না। ( বুখারি ও মুসলমি। )
বচিার দবিসে নক্ষত্রসমুহ নর্বিাপতি হব,ে আকাশ ছদ্রিযুক্ত হবএেবং র্পবতমালাগুলো উড়য়িে দয়ো হব।ে এসময় রসূলগণ সকলে একত্রতি হবনে। আমাদরে র্বতমান দনি ও রাত এবং বভিন্নি ক্যালন্ডোররে হসিবে আমরা চন্দ্র-র্সূযরে হসিবেে করে থাক।ি চন্দ্র্র ও র্সূযরে আর্বতনকাল পরর্বিতন হলে দনি ও রাতরে পরর্বিতন হব।ে এব্যাপারে সুরা কয়িামাহ ( ১-১৩) আয়াতে আল্লাহ পাক রাব্বুল আলামনি বলনে, সদেনি মানুষরে দৃষ্টি চমকে যাব।ে চন্দ্র জোতহিীন হয়ে যাব,ে র্সূয ও চন্দ্রকে একত্রতি করা হবে এবং মানুষ পলায়নরে পথ খূঁজব।েসদেনি মানুষরে পাশপাশি শয়তানও উপস্থতি তাকব।ে আল্লাহ রাব্বুল আলামনি বলনে, সুতরাং আপনার পালনর্কতার কসম, আমি অবশ্যই তাদরেকে এবং তাদরে শয়তানদরেকে একত্রে সমবতে করব। অতঃপর অবশ্যই তাদরেকে নতজানু অবস্থায় জাহান্নামরে চারপাশে উপস্থতি করব ( সুরা মারইয়াম ৬৮)। তবে শয়তান উপস্থতি তাকলওে সদেনি সে তার কৃতর্কমরে দোষ স্বীকার করবে না। পাপীরা সদেনি একত্রে অবস্থান করব।ে হযরত আব্দুল্লাহ ইবনে ওমর থকেে র্বণতি, রাসুলে আকরাম (সাঃ) ইরশাদ করনে য,ে নামাযরে পরবন্দী করলনা, তার জন্য নামাজ নূর হবে না এবং নাজাতরে উসলিাও হবে না। কয়িামতরে দনি তার হাশর হবে ফরোউন, কারুন, হামান, এবং উবাই ইবনে খালফরে সাথ।ে (আহমদ, দারমে)ি। আল্লাহ বলনে, দয়াময় যাকে অনুমতি দবিনে ও যার কথা তনিি পছন্দ করবনে সে ব্যাতীত কারো সুপারশি সদেনি কোন কাজে লাগবে না। সুরা ত্বোহার এ (১০৯) আয়াতরে ব্যাখায় তাফসীরে ইবনে কাসরি এ উল্লখে করা হয়ছে,ে হযরত (সাঃ) আল্লাহর আরশরে নীচে আল্লাহর সামনে সজেদায় পড়ে যাবনে। তারপর আল্লাহ বলবনে, হে মুহাম্মদ (সাঃ ) মাথা উঠাও, কথা বলো, তোমার কথা শোনা হব,ে শাফায়াত কবুল করা হব।ে শষে বচিার হবে মানব জীবনরে শষে পরীক্ষা কন্দ্রে। সৃষ্টরি শ্রষ্ঠে জীব মানব জাতকিে এ র্পাথবি জগতে আল্লাহর হুকুম, মান্য করএেবং শয়তানরে প্ররোচনা ও পরার্মশ হতে বঁেচে থকেে আমাদরেকে মৃত্যুবরণ করতে হব।ে যারা আল্লাহর হুকুম বা আদশে নষিধে মনেে পরজগতে পাড়ি জমাতে পারব।ে বচিাররে দনি তাদরে জন্য নরিাপদ। তারা ভয় পাবে না যাদরে চহোরা থাকবে উজ্জ্বল। বচিার শষেে উর্ত্তীণ হলে তারা স্থায়ী জান্নাতে প্রবশে করব।ে লখেকঃ মমনিুল ইসলাম মোল্লা, সাংবাদকি ও পরকাল বষিয়ক বশ্লিষেক, কুমল্লিা। ০১৭১১৭১৩২৫৭ সধসরহসড়ষষধয@ুধযড়ড়.পড়স
ওহরি আলোক-ে নবজিীর শাফায়াত
কোরানুল কারমিে আল্লাহ বলনে, তনিি নভোমন্ডল ও ভূমন্ডল সৃষ্টি করছেনে ৬দনি।ে অতঃপর আরশরে উপর তনিি সমাসনি হয়ছেনে। ( আল হাদদি -৬)
। সূরা মাআরাজ ( আয়াত-৪) এ আল্লাহ বলনে, ফরিস্তিা এবং রুহু তার দকিে র্উধ্বগামী হয়। এক দনিে যা র্পাথবি ৫০ হাজার বছররে সমান।
সূরা মাআরজিে বলা হয়ছে,ে শষে বচিাররে দনি অঅকাশ হবে গলতি ধাতুর মতো। ( আয়াত ৮-৯) এবং র্পবত সমূহ হবে রঙ্গীন পশমরে মতো।
এব্যাপারে সুরা কয়িামাহ ( ১-১৩) আয়াতে আল্লাহ পাক রাব্বুল আলামনি বলনে, সদেনি মানুষরে দৃষ্টি চমকে যাব।ে চন্দ্র জোতহিীন হয়ে যাব,ে র্সূয ও চন্দ্রকে একত্রতি করা হবে এবং মানুষ পলায়নরে পথ খূঁজব।েসদেনি মানুষরে পাশপাশি শয়তানও উপস্থতি তাকব।ে আল্লাহ রাব্বুল আলামনি বলনে, সুতরাং আপনার পালনর্কতার কসম, আমি অবশ্যই তাদরেকে এবং তাদরে শয়তানদরেকে একত্রে সমবতে করব। অতঃপর অবশ্যই তাদরেকে নতজানু অবস্থায় জাহান্নামরে চারপাশে উপস্থতি করব ( সুরা মারইয়াম ৬৮)।
সুরা ত্বোহার এ (১০৯) আয়াতরে ব্যাখায় তাফসীরে ইবনে কাসরি এ উল্লখে করা হয়ছে,ে হযরত (সাঃ) আল্লাহর আরশরে নীচে আল্লাহর সামনে সজেদায় পড়ে যাবনে। তারপর আল্লাহ বলবনে, হে মুহাম্মদ (সাঃ ) মাথা উঠাও, কথা বলো, তোমার কথা শোনা হব,ে শাফায়াত কবুল করা হব।ে শষে বচিার হবে মানব জীবনরে শষে পরীক্ষা কন্দ্রে। সৃষ্টরি শ্রষ্ঠে জীব মানব জাতকিে এ র্পাথবি জগতে আল্লাহর হুকুম, মান্য করএেবং শয়তানরে প্ররোচনা ও পরার্মশ হতে বঁেচে থকেে আমাদরেকে মৃত্যুবরণ করতে হব।ে
আবু হুরায়রা (রাঃ) থকেে র্বণতি , রাসুলে আকরাম (সাঃ) বলছেনে, সাত শ্রণেরি লোক আল্লাহ পাক রাব্বুল আলামনি এর আরশরে ছায়ায় স্থান পাব।ে তারা হচ্ছ-ে১. ন্যায়পরায়ন শাসক ২. যে যুবক আল্লাহ তায়ালার ইবাদতে মশগুল। ৩. যে ব্যক্তরি অন্তর মসজদিনে সাথে যুক্ত থাক।ে ৪. যে দুই ব্যক্তি আল্লাহর জন্য পরস্পরকে ভালবাস।ে ঐ লোক যাকে অভজিাত বংশীয় কোন সুন্দরী রমনী আহবান করে (খারাপ কাজরে জন্য ) কন্তিু সে বল,ে আল্লাহকে ভয় করি ৬. ঐ লোক যে গোপনে দান করে , এমনকি তার ডান কি দান করছেে তা বাম হাত জাননো এবং যে লোক একাকী আল্লাহর ভয়ে অশ্রæ ঝড়ায় (বোখার-ি২য় খন্ড, যাকাত অধ্যায় হাদসি নং ৫০৪)।
মকিদাদ থকেে র্বণনাকারী সুলাইম বনি আমরে বলনে, আল্লাহর কসম! আমি জাননিা য,ে রাসুলে আকরাম (সাঃ )মীল শব্দরে র্অথ কি নয়িছেনে? জমনিরে দূরত্ব ( মাইল) নাকি ( সুরমাদানীর শলাকা) যার দ্বারা চোখে সুরমা লাগানো হয়। কঠনি হাশররে ময়দানে গাছ-পালা , লতা-পাতা কছিুই থাকবে না। সুতরাং র্সূয তাপ থকেে রক্ষা করার মতো কছিুই থাকবে না। সখোনে শুধুমাত্র আরশরে ছা’য়া থাকব।ে হাশররে ময়দানে পাপীরা প্রচন্ড তাপরে কারণে ঘামতে থাকব।ে এ ঘাম সকলরে জন্য সমান হবে না। পাপরে মাত্র অনুযায়ী এর র্পাথক্য হব।ে কারো পায়রে ঘাট র্পযন্ত, কারো হাঁটু র্পযন্ত , আবার কারো বা নাক র্পযন্ত ঘামে ডুবে যাব।ে ( মুসলমি -২৮৬৪)
তবে তাফসীরকারকগণ এসময়টকিে দুভাগে ভাগ করছেনে। পাপীদরে জন্য এ সময়টি লম্বা হবে বলে তারা উল্লখে করনে। অন্যদকিে মুমনিদরে জন্য তা হবে জোহর থকেে আসর র্পযন্ত লম্বা সময়রে মত। ( সহীহুল জামে ৮১৩৯০)
হযরত আয়শো (রাঃ) থকেে র্বণতি। তনিি বলনে, আমি রাসুলুল্লাহ (সাঃ ) কে বলতে শুনছেি কয়িামতরে দনি মানবজিাতকিে উলঙ্গ ও খতনাবহিীন অবস্থায় একত্রতি করা হব।ে আমি আরয করলাম , হে আল্লাহর রাসূল (সাঃ) এমতাবস্থায়তো নারী পুরুষ পরস্পররে দকিে তাকাব।ে নবী সাঃ বল্লনে, হে আয়শো । সদেনিরে অবস্থা এত ভয়াবহ হবে যে নারী পুরুষ এক অপররে দকিে তাকাবার কোন চন্তিাই করবে না। ( বুখারি -৬৫২৭ ও মুসলমি-২৮৫৯। )
হযরত আব্দুল্লাহ ইবনে ওমর থকেে র্বণতি, রাসুলে আকরাম (সাঃ) ইরশাদ করনে য,ে নামাযরে পরবন্দী করলনা, তার জন্য নামাজ নূর হবে না এবং নাজাতরে উসলিাও হবে না। কয়িামতরে দনি তার হাশর হবে ফরোউন, কারুন, হামান, এবং উবাই ইবনে খালফরে সাথ।ে (আহমদ- ৬৫৭৬ )।
কোরানুল কারমিে আল্লাহ বলনে, তনিি নভোমন্ডল ও ভূমন্ডল সৃষ্টি করছেনে ৬দনি।ে অতঃপর আরশরে উপর তনিি সমাসনি হয়ছেনে। ( আল হাদদি -৬)
। সূরা মাআরাজ ( আয়াত-৪) এ আল্লাহ বলনে, ফরিস্তিা এবং রুহু তার দকিে র্উধ্বগামী হয়। এক দনিে যা র্পাথবি ৫০ হাজার বছররে সমান।
সূরা মাআরজিে বলা হয়ছে,ে শষে বচিাররে দনি অঅকাশ হবে গলতি ধাতুর মতো। ( আয়াত ৮-৯) এবং র্পবত সমূহ হবে রঙ্গীন পশমরে মতো।
এব্যাপারে সুরা কয়িামাহ ( ১-১৩) আয়াতে আল্লাহ পাক রাব্বুল আলামনি বলনে, সদেনি মানুষরে দৃষ্টি চমকে যাব।ে চন্দ্র জোতহিীন হয়ে যাব,ে র্সূয ও চন্দ্রকে একত্রতি করা হবে এবং মানুষ পলায়নরে পথ খূঁজব।েসদেনি মানুষরে পাশপাশি শয়তানও উপস্থতি তাকব।ে আল্লাহ রাব্বুল আলামনি বলনে, সুতরাং আপনার পালনর্কতার কসম, আমি অবশ্যই তাদরেকে এবং তাদরে শয়তানদরেকে একত্রে সমবতে করব। অতঃপর অবশ্যই তাদরেকে নতজানু অবস্থায় জাহান্নামরে চারপাশে উপস্থতি করব ( সুরা মারইয়াম ৬৮)।
সুরা ত্বোহার এ (১০৯) আয়াতরে ব্যাখায় তাফসীরে ইবনে কাসরি এ উল্লখে করা হয়ছে,ে হযরত (সাঃ) আল্লাহর আরশরে নীচে আল্লাহর সামনে সজেদায় পড়ে যাবনে। তারপর আল্লাহ বলবনে, হে মুহাম্মদ (সাঃ ) মাথা উঠাও, কথা বলো, তোমার কথা শোনা হব,ে শাফায়াত কবুল করা হব।ে শষে বচিার হবে মানব জীবনরে শষে পরীক্ষা কন্দ্রে। সৃষ্টরি শ্রষ্ঠে জীব মানব জাতকিে এ র্পাথবি জগতে আল্লাহর হুকুম, মান্য করএেবং শয়তানরে প্ররোচনা ও পরার্মশ হতে বঁেচে থকেে আমাদরেকে মৃত্যুবরণ করতে হব।ে
কোরানুল কারমিে আল্লাহ বলনে, তনিি নভোমন্ডল ও ভূমন্ডল সৃষ্টি করছেনে ৬দনি।ে অতঃপর আরশরে উপর তনিি সমাসনি হয়ছেনে। ( আল হাদদি -৬)
। সূরা মাআরাজ ( আয়াত-৪) এ আল্লাহ বলনে, ফরিস্তিা এবং রুহু তার দকিে র্উধ্বগামী হয়। এক দনিে যা র্পাথবি ৫০ হাজার বছররে সমান।
সূরা মাআরজিে বলা হয়ছে,ে শষে বচিাররে দনি অঅকাশ হবে গলতি ধাতুর মতো। ( আয়াত ৮-৯) এবং র্পবত সমূহ হবে রঙ্গীন পশমরে মতো।
এব্যাপারে সুরা কয়িামাহ ( ১-১৩) আয়াতে আল্লাহ পাক রাব্বুল আলামনি বলনে, সদেনি মানুষরে দৃষ্টি চমকে যাব।ে চন্দ্র জোতহিীন হয়ে যাব,ে র্সূয ও চন্দ্রকে একত্রতি করা হবে এবং মানুষ পলায়নরে পথ খূঁজব।েসদেনি মানুষরে পাশপাশি শয়তানও উপস্থতি তাকব।ে আল্লাহ রাব্বুল আলামনি বলনে, সুতরাং আপনার পালনর্কতার কসম, আমি অবশ্যই তাদরেকে এবং তাদরে শয়তানদরেকে একত্রে সমবতে করব। অতঃপর অবশ্যই তাদরেকে নতজানু অবস্থায় জাহান্নামরে চারপাশে উপস্থতি করব ( সুরা মারইয়াম ৬৮)।
সুরা ত্বোহার এ (১০৯) আয়াতরে ব্যাখায় তাফসীরে ইবনে কাসরি এ উল্লখে করা হয়ছে,ে হযরত (সাঃ) আল্লাহর আরশরে নীচে আল্লাহর সামনে সজেদায় পড়ে যাবনে। তারপর আল্লাহ বলবনে, হে মুহাম্মদ (সাঃ ) মাথা উঠাও, কথা বলো, তোমার কথা শোনা হব,ে শাফায়াত কবুল করা হব।ে শষে বচিার হবে মানব জীবনরে শষে পরীক্ষা কন্দ্রে। সৃষ্টরি শ্রষ্ঠে জীব মানব জাতকিে এ র্পাথবি জগতে আল্লাহর হুকুম, মান্য করএেবং শয়তানরে প্ররোচনা ও পরার্মশ হতে বঁেচে থকেে আমাদরেকে মৃত্যুবরণ করতে হব।ে
মমনিুল ইসলাম মোল্লা
No comments